আইএমএফের প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ গীতা

0
145

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনো নারী এই দায়িত্বে নিযুক্তে হতে চলেছেন। রঘুরাম রাজনের পরে তিনিই হচ্ছেন এই দায়িত্ব নেওয়া প্রথম ভারতীয়। গতকাল সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানায় আইএমএফ।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হবেন গীতা। চলতি বছরের শেষে অবসরে যাচ্ছেন মরিস। এরপর ওই পদে যোগ দেবেন ৪৬ বছরের গীতা গোপীনাথ। এর আগে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সাবেক গভর্নর রঘুরাম রাজন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেন।

আইএমএফের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই বড় বড় দায়িত্বে নারীদের এগিয়ে আসার পক্ষে কাজ করেছেন ক্রিস্টিন লাগার্দে। তিনিই গতকাল গীতা গোপীনাথের নাম ঘোষণা করে তাঁর ভূয়সী প্রশংসা করেন। গীতাকে অসাধারণ অর্থনীতিবিদ হিসেবে ব্যাখ্যা করেছেন লাগার্দে। গীতার নিয়োগের পরে আইএমএফ, বিশ্বব্যাংক এবং অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম কলকাতায়। এখানকার স্কুলেই পড়াশোনা করেছেন তিনি। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। এরপরেই শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী, যিনি অর্থনীতি বিভাগের চুক্তিভিত্তিক অধ্যাপক। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর প্রথম ভারতীয়ও।

শুধু শিক্ষকতা নয়, জি-২০–এর অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে তিনি কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। ২০১৪ সালে বিশ্বের ৪৫ বছরের কম বয়সী ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবে আইএমএফের স্বীকৃতি পান গীতা। তাঁর বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।


Warning: A non-numeric value encountered in /home/subarta/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1008