ফেসবুক খুলতে এনআইডি যাচাইয়ের প্রস্তাব

0
174

দেশে ফেসবুকের মাধ্যমে গুজব ছড়ানোসহ অপপ্রচার রোধ করতে ফেসবুক কর্তৃপক্ষের কাছে তিনটি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। ফেসবুকে অপরাধ করে যেন প্রকৃত পরিচয় গোপন করতে না পারে, এ জন্য ফেসবুক আইডিতে মোবাইল নম্বর যুক্ত করা এবং এনআইডি যাচাইয়ের মাধ্যমে আইডি খুলতে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া গুজব ও অপরাধপ্রবণ কনটেন্টগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারে ফেসবুকের কার্যকর ভূমিকা রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থাগ্রহণ–বিষয়ক এক কর্মশালায় ফেসবুক কর্তৃপক্ষে কাছে এসব প্রস্তাব দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। সেখানে ফেসবুকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ‘ফেসবুককে তিনটি প্রস্তাব দেওয়া হয়েছে। ফেসবুকের গুজব ছড়ানো ঠেকাতে বিশেষ ব্যবস্থা হিসেবে এ প্রস্তাব দেওয়া হয়। ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধ নিয়ন্ত্রণে ফেসবুক আইডি ভেরিফাই করতে হবে। কনটেন্ট ফিল্টারিংয়েও ফেসবুকের ভূমিকা রাখার কথা বলেছি।’

মোস্তাফা জব্বার বলেছেন, দেশ বিপন্ন করে তো আর প্রযুক্তি চর্চা করা যাবে না। আগে দেশ পরে প্রযুক্তি। এর আগে ফেসবুকের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়াকে কেন্দ্র করে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাদের এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়েছে।


Warning: A non-numeric value encountered in /home/subarta/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1008