আইফোন নিয়ে শাওমি-হুয়াওয়ের খোঁচা

0
156

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল ১২ সেপ্টেম্বর নতুন তিনটি আইফোনের ঘোষণা দিয়েছে। ২০১৮ সালের মডেল হিসেবে ক্যালিফোর্নিয়ার কুপারটিনোয় অ্যাপল পার্ক ক্যাম্পাসে আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও আইফোন এক্সআরের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এবারের আইফোনে নকশার দিক থেকে খুব বেশি নতুনত্ব নেই। বিষয়টি নিয়ে তামাশা করেছে অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা কয়েকটি প্রতিষ্ঠান। তাদের মধ্যে হুয়াওয়ে আর শাওমি রয়েছে।

গ্যাজটেস নাউ ও ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ধরেই অ্যাপলের নতুন ফোন নিয়ে তামাশা করছে অ্যান্ড্রয়েড ফোনের ব্র্যান্ডগুলো। এ বছরেও অ্যাপলকে খোঁচা দিয়েছে তারা।

শাওমি ‘চীনা অ্যাপল’ নামে পরিচিত। তারা আইফোনের দাম নিয়ে তামাশা করেছে। শাওমি বলছে, যে কোম্পানি এক্সএস, এক্সএস ম্যাক্স ও এক্সআর নামে বান্ডেল চালু করেছে, তার প্রতিটি আইফোনের দাম দিয়েই বিভিন্ন শাওমি পণ্য কেনা যাবে। এক আইফোনের দাম দিয়েই আপনি স্মার্টফোন, ল্যাপটপ, ফিটনেস ব্যান্ডসহ নানা পণ্য কিনতে পারবেন। শাওমি এগুলোকে বলছে ‘এক্সআর স্যুইট’, ‘এক্সএস স্যুইট’ ও ‘এক্সএস সেট’।

এক্সআর স্যুইটের বান্ডেলের দাম ৬ হাজার ৪৯৯ ইউয়ান বা প্রায় ৮০ হাজার টাকা। এ দামে একটি শাওমি এমআই ৮ এসই (৬ জিবি+ ১২৮ জিবি), মি ব্যান্ড থ্রি, মি নোটবুক এয়ার ১২.৫ ইঞ্চি, ও মি ব্লুটুথ মিনি হেডসেট কিনতে পারবেন। তেমনি এক্সএস ম্যাক্স সেটের দামে শাওমি মি ৮, মি নোটবুক প্রো, মি ব্লুটুথ কলার হেডসেট ও মি ব্যান্ড ৩ কিনতে পারবেন।

এদিকে হুয়াওয়ে সরাসরি অ্যাপলকে চ্যালেঞ্জ জানিয়ে বসেছে। নতুন আইফোন ঘোষণার কয়েক ঘণ্টা পরে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে হুয়াওয়ে বলেছে, ‘কোনো নতুনত্ব দেখাতে না পারায় ধন্যবাদ।’

হুয়াওয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছে, ‘দেখা হবে লন্ডনে। ১৬ অক্টোবরে।’

উল্লেখ্য, ১৬ অক্টোবর কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নতুন স্মার্টফোন ঘোষণা দেবে হুয়াওয়ে। ওই অনুষ্ঠানে মেট ২০ ফোনটির ঘোষণা দিতে পারে হুয়াওয়ে।

সম্প্রতি অ্যাপলকে হটিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতার জায়গা দখল করেছে হুয়াওয়ে। স্মার্টফোন বাজারের শীর্ষে আছে স্যামসাং।


Warning: A non-numeric value encountered in /home/subarta/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 1008