‘হ্যালো! আমি আদিত্যনাথ বলছি’, অফিসারদের কাছে ফোন এল বলে!

    0
    334

    সরকারি অফিসারদের উপরে নজর রাখতে এ বার আচম্বিতে অফিসে ঢুঁ মারবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে সশরীরে নয়, অফিসারদের কাছে পৌঁছে যাবে তাঁর কণ্ঠস্বর। ডিউটি আওয়ারের যে কোনও সময়ে অফিসারদের ফোনে হানা দেবেন তিনি। ভারী কণ্ঠস্বরে বলতে পারেন, ‘হ্যালো, আমি যোগী আদিত্যনাথ বলছি।’ কর্তব্যরত অফিসার সিটে না থাকলে বা ফোন না ধরলেই তাঁকে দিতে হতে পারে মোটা টাকা জরিমানা!

    রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষা করতে এ ভাবেই এ বার অফিসারদের উপরে কড়া নজর রাখতে শুরু করলেন যোগী আদিত্যনাথ। শুক্রবার যোগীর তরফে এ নিয়ে একটি নোটিস জারি করা হয়েছে। অফিসাররা যাতে কাজে ফাঁকি দিতে না পারেন তার জন্যই এই সিদ্ধান্ত বলে ওই নোটিসে জানানো হয়েছে। চলতি বছরের মার্চে এক বৈঠকে কাজের সময় বাড়িয়ে ১৮-২০ ঘণ্টা করার কথা বলেছিলেন যোগী। ১৮-২০ ঘণ্টা কাজ করতে রাজি না হলে চাকরি ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই ব্যবস্থা অবশ্য এখনও চালু হয়নি। কিন্তু কাজে ফাঁকি দেওয়াতে লাগাম টানতে ইতিমধ্যেই আচম্বিতে ফোন কল চালু করে দিলেন তিনি।

    যোগীর মন্ত্রালয়ের এক সিনিয়র মন্ত্রী শ্রীকান্ত শর্মা জানান, সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে যে কোনও সময়ে যোগী অফিসারদের ল্যান্ডলাইন নম্বরে ফোন করবেন। কবে, কোন সময়ে, কোন অফিসারের ল্যান্ডলাইনে তিনি ফোন করবেন তা তিনি ছাড়া আর কেউই জানবেন না। অফিসাররা ফোন না ধরলে তার জন্য কৈফিয়ত দিতে হবে যোগীর কাছে। কারণ সন্তোষজনক না হলেই তাঁকে দিতে হবে জরিমানা। তবে এতে পুলিশ অফিসারদের জন্য কিছুটা ছাড় দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কারণ, তাঁদের মাঝেমধ্যেই নিজের এলাকায় রাউন্ডে বেরোতে হয়। সে কথা মাথায় রেখেই তাঁদের কিছুটা ছাড় দেওয়া হয়েছে। ফোন না ধরলে কত টাকা জরিমানা দিতে হবে তা অবশ্য জানা যায়নি।