নতুন ভ্যাট আইন হবে জনবান্ধব, মসৃণ, ক্লেশহীন : এনবিআর চেয়ারম্যান

0
407

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান এক প্রাক-বাজেট আলোচনা সভায় বলেছেন, নতুন ভ্যাট আইন হবে জনবান্ধব, ব্যবসা-বান্ধব, মসৃন ও সম্পূর্ণরূপে কষ্ট ও ক্লেশহীন।
তিনি বলেন, নতুন ভ্যাট আইন আতংক নয় বরং ব্যবসায়ীদের জন্য আর্শীবাদ হয়ে আসবে। নতুন আইনে কোন দুর্বলতা রাখা হবে না। দেশীয় শিল্পকে সংরক্ষণের ব্যবস্থা করা, রপ্তানিতে প্রণোদনা অব্যাহত রাখা, পিছিয়ে পড়া অঞ্চলের জনগণের কর্মসংস্থান সৃষ্টির পদক্ষেপ গ্রহণ, বিনিয়োগ ও উৎপাদনমুখী বাজেট প্রণয়ন করা হবে এবং সাধারণ মানুষের জীবন স্পর্শকারী পণ্য কর অব্যাহতি পাবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে জনবান্ধব ও কল্যাণমুখী এবং দেশীয় শিল্পের প্রসারের লক্ষ্য সামনে রেখে আগামী ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য বাজেট প্রনয়নের কাজ করা হচ্ছে। আগামী বাজেট প্রনয়নের ক্ষেত্রে কয়েকটি বিষয়ে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এগুলো হলো- দেশীয় শিল্পের সুরক্ষা, রপ্তানীমুখী শিল্পকে আরো প্রনোদনা দেয়া, তুলনামুলক পিছিয়ে পড়া অঞ্চলের কর্মসংস্থান সৃষ্টির মধ্য দিয়ে উন্নয়ন করা এবং ব্যবসায়ীদের সাথে পার্টনারশীপের মাধ্যমে আগামী দিনে রাজস্ব আহরণ পদ্ধতির উন্নয়ন করা। আর নতুন ভ্যাট আইনের বাস্তবায়ন হবে অত্যন্ত মসৃন, কষ্টবিবর্জিত এবং ব্যবসায়ীদেরকে দিয়েই সেটি হবে বলে তিনি উল্লেখ করেন।